1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ব্রিজের মুখ বন্ধ করে রাস্তা নির্মাণ - Uttarkon
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন
শিরোনাম:
হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া উপজেলা নির্বাচনকে প্রভাবমুক্ত রাখাই আমার লক্ষ্য : প্রধানমন্ত্রী মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের মূল লক্ষ্য : কাদের বিএনপি নেতারা হতাশ নয় : কাদেরকে রিজভী এলপিজির দাম আবারো কমলো মাছের বরফে তৈরি শরবতে প্রাণ জুড়াচ্ছেন নগরবাসী রাজশাহীর তানোরে হিমাগারে রাখা ভারতীয় আলুতে পচন ও গাছ স্থানীয় চাষিরা দিশেহারা আগামী আমন মৌসুম থেকে পালিশ (ছাটাই) বিহীন চাল বাজারজাত করতে মিলারদের উদ্বুদ্ধ করা হচ্ছে : খাদ্যমন্ত্রী তাপদাহে ক্লান্ত শ্রমজীবি ও পথচারীদের মাঝে সাংবাদিক ইউনিয়ন বগুড়া’র শরবত বিতরণ বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্ঠা ব্যারিস্টার এ জে মোহাম্মদ আলীর মৃত্যুতে সাবেক এমপি লালুর শোক

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ব্রিজের মুখ বন্ধ করে রাস্তা নির্মাণ

  • সম্পাদনার সময় : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৯৬ বার প্রদশিত হয়েছে

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কাবিখা প্রকল্পের অর্থায়নে ছয়বাড়িয়া গ্রামের ব্রিজের মুখ বন্ধ করে রাস্তা নির্মান করায় মাঠের পানি নিষ্কাশন বন্ধ হয়ে গেছে । এতে ৩ টি মাঠের প্রায় ১৬০০ একর জমি জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এলাকাবাসী এ জলাবদ্ধতার জন্য স্থানীয় ইউপি সদস্য মোঃ আবু মুছার বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন ।
উপজেলার পূর্ণিমাগাঁতী ইউনিয়নের পুকুরপাড়,ভেটুয়াকান্দি ও বেতুয়া গ্রামের ৩ টি ফসলী মাঠের পানি দীর্ঘদিন ধরে ছয়বাড়িয়া গ্রামের ব্রীজের নীচ দিয়ে কচুয়া নদীতে নিষ্কাশন হয় । গত ২০২১-২০২২ অর্থ ওই ব্রীজের মুখ ঘেঁষে ছয়বাড়িয়া আব্দুর রউফ এর বাড়ি থেকে মসজিদ পর্যন্ত নতুন রাস্তা নির্মাণের জন্য পূর্ণিমাগাঁতী ইউনিয়ন পরিষদ থেকে একটি প্রকল্প অনুমোদন করে উপজেলা পরিষদে প্রেরণ করে বরাদ্দ চাওয়া হয় । উল্লাপাড়া উপজেলা পরিষদ গত ২০২১-২০২২ অর্থ বছরে ওই প্রকল্পের অনুকুলে কাবিখা প্রকল্পের আওতায় ৬.৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয় । উক্ত বরাদ্দের ৬.৫ মেট্রিক টন চাল উত্তোলনের জন্য পূর্ণিমাগাঁতী ইউনিয়ন পরিষদের ২ নং ওয়ার্ড সদস্য মোঃ আবু মুছা সরকার ওই প্রকল্পের সভাপতি হয়ে প্রকল্প কমিটি জমা দিয়ে ৬.৫ মেট্রিক টন চালের গত ২৬ জানুয়ারি/২০২২ প্রথম কিস্তির চাল এবং পরে আরও ৩ কিস্তির চাল উত্তোলন করে নেয় । যে রাস্তা নির্মাণের জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে সে রাস্তা নির্মাণ না করে বিকল্প রাস্তা নির্মাণ করতে গিয়ে ব্রীজ এর মুখ বন্ধ করে ফেলেছে । এ অবস্থায় মাটি ফেলে অপরিকল্পিতভাবে রাস্তা নির্মাণ করায় ব্রীজের মুখ বন্ধ হয়ে যাওয়ায় ওই ৩ টি মাঠের পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায় । ফলে ৩ টি মাঠের প্রায় ১৬০০ হাজার একর জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে । জলাবদ্ধতা হওয়ায় চলতি মৌসুমে বোরো-আমনের চাষ-আবাদ করতে পারছে না কৃষক এবং পানি নিষ্কাশন না হলে আগামী রবিশস্য চাষ বন্ধ হয়ে যাবে । এতে কৃষক অনেক ক্ষতির মুখে পড়বেন । এদিকে জলাবদ্ধতা দুর করার জন্য ভুক্তভুগী ৮৯ জন কৃষক গত ৬ আগষ্ট ওই ইউপি সদস্য মোঃ আবু মুছার বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন । এ বিষয়ে পুকুরপার গ্রামের মোঃ হাফিজুর রহমান জানান উপজেলা পরিষদ থেকে কাবিখা প্রকল্পের আওতায় রাস্তা নির্মাণের জন্য ৬.৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয় । যে রাস্তা নির্মাণের জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে সে রাস্তা নির্মাণ না করে বিকল্প রাস্তা নির্মাণ করতে গিয়ে ব্রীজ এর মুখ বন্ধ করে ফেলেছে । এতে ওই ৩ টি মাঠের পানি বের হতে না পারায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে । তিনি আরও জানান এই এলাকার পূর্নিমাগাতী,পুকুরপাড়, ভেটুয়াকান্দি,বেতুয়া, ছয়বাড়িয়া,মাগুড়াডাঙ্গা সহ আশেপাশের গ্রামের প্রায় ১৬০০ একর জমি রয়েছে। ব্রীজের মুখ বন্ধ হওয়ায় এ সব অঞ্চলের কৃষকদের ব্যাপক ক্ষতি হচ্ছে। বর্তমানে পানি জমে থাকায় সব ধরনের ফসল ফলানো ব্যাহত হচ্ছে । যদি ফসল ফলানো না যায় তাহলে এসব এলাকার কৃষি উৎপাদন ব্যাহত হওয়ার আশংকা দেখা দিবে। কৃষক জহুরুল ইসলাম বলেন,এই রাস্তা নির্মাণ করার ফলে গত বোর মৌসুমে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। অল্প বৃষ্টিতেই জমির ধান তলিয়ে গিয়েছিল। কোমর পানিতে নেমে ধান কাটতে হয়েছে। এতে করে উৎপাদন ঘরচ বেড়ে গিয়েছিল। বর্তমানে এখনো এসব জমিতে কোমর পানিতে তলিয়ে রয়েছে । তাই এসব জমির পানি চলাচল স্বাভাবিক রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।
স্থানীয় ইউপি সদস্য আবু মুছা সরকার ব্রিজের মুখ বন্ধ করে রাস্তা নির্মাণের কথা স্বীকার করে বলেন, ছয়বাড়িয়া আব্দুর রউফ এর বাড়ি থেকে মসজিদ পর্যন্ত ১০০ মিটার রাস্তা নির্মানের জন্য কাবিখা প্রকল্পের আওতায় ৬.৫ মেট্রিক টন চাল বরাদ্দ নেওয়া হয় । আব্দুর রউফ এর বাড়ি থেকে রাস্তা নির্মান না করে খোরশেদ মেম্বরের বাড়ি থেকে ব্রীজের মুখ বন্ধ করে গফুরের বাড়ির পাকা রাস্তা পর্যন্ত ১০০ মিটার নতুন রাস্তা নির্মাণ করা হয়েছে । ব্রীজের মুখ বন্ধ হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন রাস্তার কাজ করায় ব্রীজের মুখ বন্ধ হয়েছে তবে উপজেলা নির্বাহী অফিসার বিষয়টি অবগত হওয়ার পর দ্রুত সমাধান করার তাগিদ দিয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমী জানান কৃষকদের অভিযোগের ভিত্তিতে আজ মঙ্গলবার ঘটনার স্থান ছয়বাড়িয়ার ওই প্রকল্প পরিদর্শন করেছেন । এ বিষয়ে তিনি জানান মাঠগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে । পানি নিষ্কাশনের ব্যবস্থা না করলে ফসল উৎপাদনে ব্যাঘাত ঘটবে । এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ উজ্জল হোসেন বলেন,পূর্নিমাগাতী ইউনিয়নের ছয়বাড়িয়া গ্রামের রাস্তা নির্মানের ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে এবিষয়ে কৃষকদের অভিযোগ পেরেছি। তবে এটা সমাধানের জন্য খুব দ্রুত পদক্ষেপ নেওয়া হচ্ছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies