1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
রাজশাহীর তানোরে হিমাগারে রাখা ভারতীয় আলুতে পচন ও গাছ স্থানীয় চাষিরা দিশেহারা - Uttarkon
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন
শিরোনাম:
পেছনে নয়, আমরা সামনে তাকাতে চাই : ডোনাল্ড লু জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল ‘মেয়েদের ভুক্তভোগী নয়, পরিবর্তনের চালিকা শক্তি হিসেবে বিবেচনা করুন-প্রধানমন্ত্রী বাংলাদেশ ব্যাংকের থলের বিড়াল বের হতে শুরু করছে : রিজভী লক্কড়-ঝক্কড় গাড়ি অন্য কোনো দেশে দেখা যায় না : কাদের রাজশাহী মহানগরীতে ডাকাতির প্রস্তুতিকালে “মিজু গ্যাঁং” এর মূলহোতাসহ ১১ জন গ্রেফতার রাজশাহীতে ভবন নির্মাণে টাকা দিলেই মিলছে ফায়ার সনদ রাজশাহীতে দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যা, ২ জনের মৃত্যুদন্ড চারঘাট বিপুল পরিমাণ ফেন্সিডিলসহ মাদক কারবারী মোঃ তামিম গ্রেফতার টিএমএসএস বিনোদন জগতের বৈশাখী মেলার সমাপনী অনুষ্ঠিত

রাজশাহীর তানোরে হিমাগারে রাখা ভারতীয় আলুতে পচন ও গাছ স্থানীয় চাষিরা দিশেহারা

  • সম্পাদনার সময় : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ৮ বার প্রদশিত হয়েছে

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী: রাজশাহীর তানোর পৌর এলাকার কালিগঞ্জ বাজারে অবস্থিত তামান্না হিমাগারে ভারত থেকে আমদানি করা আলুতে পচন ও গাছ গজিয়েছে। ভারত থেকে আমদানি করা আলু সিন্ডিকেটের মাধ্যমে মজুদ করার কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে স্থানীয় চাষীদের আলুতেও এ পচন ছড়িয়ে পড়ছে। স্থানীয় কৃষকদের অভিযোগ আমদানিকৃত আলু বাজারজাত না করে আমদানিকারকরা স্টোরে মজুদ করে রেখেছে। কিন্তু আলুতে পচন ধরায় স্থানীয়ভাবে সংরক্ষণ করা আলুও নষ্ট হতে বসেছে। আমদানি করা আলু রাতের আঁধারে হিমাগারে ঢুকানো ও বাহির করার কারণে গ্যাস সংকট হচ্ছে।
একারণেই আলুতে পচন ধরেছে এবং গাছ গজাচ্ছে বলে ধারণা কৃষকদের। ফলে হিমাগার কর্তৃপক্ষের এমন কর্মকান্ডের কারণে ক্ষতির মুখে পড়েছেন শতশত কৃষকরা। কৃষি বিভাগ ও সংশ্লিষ্ট প্রশাসনের জরুরি ভিত্তিতে অভিযান চালিয়ে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি তুলেছেন কৃষকরা।
কৃষকের অভিযোগের প্রেক্ষিতে বুধবার (১ মে) দুপুরের পর সরেজমিনে হিমাগারে গিয়ে দেখা যায়, আলু রাখা সেটে বাছাই প্রক্রিয়া চলছে। সেখানে আলু রাখা একাধিক ব্যক্তি বলেন, আলুতে ট্যাক বা গাছ গজানো দেখতে হলে সকালের দিকে আসতে হত। আলু সেটে ঢালার পর প্রায় আলুতেই এক ইঞ্চি থেকে দেড় ইঞ্চি করে গাছ গজিয়েছে। প্রায় আলুর গাছ পরিস্কার করা হয়েছে। এজন্য এখন কম দেখা যাচ্ছে।
গাছ গজানো আলু বিক্রি করা কষ্টকর এবং বাজার দামও কম হবে। কী কারণে গাজ গজিয়েছে জানতে চাইলে তারা জানান, ভারত থেকে আমদানি করা আলু হিমাগারে রাখা এবং বাহির করার কারণে ঠিকমত গ্যাস সঞ্চালন হচ্ছে না। তারা আমদানি করা আলুতে সিন্ডিকেটের মাধ্যমে অধিক লাভের কারণে সাধারণ কৃষকের আলুর এই অবস্থার সৃষ্টি করেছেন।
তালন্দ ইউনিয়নের একজন বলেন, হিমাগার কর্তৃপক্ষই আলু নিয়ে মহা সিন্ডিকেট করে থাকেন প্রতিনিয়তই। আলু বিক্রি করার জন্য সকালের দিকে সেটে ফেলার পর প্রতিটি আলুতে গাছ গজিয়েছে। দেখে চোখ দিয়ে পানি বের হয়ে পড়েছে।
আলু ভালো থাকার জন্য হিমাগারে রাখা হয় অথচ ভালো থাকার পরিবর্তে গাছ গজাচ্ছে। ঈদুল ফিতরের পর ও গত সপ্তাহের দিকে ভারত থেকে আমদানি করা আলু হিমাগারে রাখার কারণে আলুতে গাছ গজিয়েছে। তিনি আরো জানান, তামান্নাতে প্রায় সাড়ে ৪ হাজার বস্তা ভারতীয় আলু রাখা আছে এবং বায়ার হিমালয় ও রাজেও রাখা আছে ভারতীয় আলু।
ম্যানেজার আব্দুল মান্নান কোনো কথা বলতে চাননি। তার পাশে থাকা আরেক ব্যক্তি বলেন, হিমাগারের বিষয়ে কিছু জানতে হলে তামান্নার হেড অফিসে চলে যেতে হবে।
কালিগঞ্জ এলাকার এক কৃষক জানান, আলু বিক্রি করার জন্য সকালের দিকে তামান্না হিমাগারে যায়। গিয়ে দেখি যে সব আলু বের করে সেটে ঢেলেছে প্রায় আলুতে গাছ গজিয়েছে। গাছ গজানো আলু বাজার দর থেকে কম। আমি বীজের আলুও রেখেছি, সে সবেও গাছ গজিয়েছে।
বেশকিছু প্রান্তিক আলু চাষী ক্ষোভ প্রকাশ করে বলেন, যে সব আলুতে গাছ গজিয়েছে ওই সব আলু সেটে ঢালার পর বাছাই করে বিক্রি করতে হবে। এজন্য গুনতে হবে বাড়তি টাকা।
গূত্র জানায়, আলুর বাজার লাগামহীন হওয়ার কারণে এবং বাজার নিয়ন্ত্রণ করতে ভারত থেকে আলু আমদানি করেছে সরকার। কিন্তু তামান্না হিমাগারের ম্যানেজারসহ সংশ্লিষ্টরা সিন্ডিকেটের মাধ্যমে বাজার অস্থির করার কারণে ভারতীয় আলু মজুদ করেছে বলে মনে করছেন প্রান্তিক আলু চাষীরা।
উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, আমরা তামান্না হিমাগারকে একাধিক বার সতর্ক করেছি। কিন্তু আমাদের তো অভিযান দেয়ার ক্ষমতা নেই। বিষয়টি নিয়ে নির্বাহী অফিসারের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মোস্তাফিজুর রহমান বলেন, বিষয়টি নিয়ে কৃষি বিভাগের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies