1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
বগুড়ায় অবস্থান কর্মসূচীতে বক্তারা: জনস্বাস্থ্য সুরক্ষায় আসন্ন বাজেটে তামাকের মূল্য ও কর বৃদ্ধি করা প্রয়োজন - Uttarkon
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন

বগুড়ায় অবস্থান কর্মসূচীতে বক্তারা: জনস্বাস্থ্য সুরক্ষায় আসন্ন বাজেটে তামাকের মূল্য ও কর বৃদ্ধি করা প্রয়োজন

  • সম্পাদনার সময় : রবিবার, ২ জুন, ২০২৪
  • ৯ বার প্রদশিত হয়েছে

বিশ্ব তামাক মুক্ত দিবস-২০২৪ এর প্রতিপাদ্য বিষয় ‘তামাক কোম্পানীর হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’ এর আলোকে রবিবার বগুড়ার সাতমাথায় বাংলাদেশ তামাক বিরোধী জোট এর আর্থিক সহযোগিতায় মেরী সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে প্রোগ্রাম ফর ইকো সোস্যাল ডেভেলপমেন্ট (পেসড) এর সার্বিক তত্ত্বাবধানে জনস্বাস্থ্য সুরক্ষা আসন্ন বাজেটে তামাকের মূল্য ও কর বৃদ্ধি করতে হবে শীর্ষক অবস্থান কর্মসূচি পালন করে। এই উপলক্ষে বগুড়ার সাতমাথা, বড়গোলা, দত্তবাড়ি, নবাববাড়ী, জলেশ্বরীতলা, কালিবাড়ি, ইয়াকুবিয়া স্কুল মোড়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তামাক বিরোধী ক্যাম্পেইন করা হয়। ক্যাম্পেইনে এনজিও কর্মী, সামাজিক সংগঠন, শিক্ষার্থী, সাংবাদিক সহ নানা শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। অবস্থান কর্মসূচি ও ক্যাম্পেইনে সচেতনতার লক্ষ্যে আলোচনায় বক্তারা বলেন, কোম্পানীগুলো আইন ভঙ্গ করে নতুন নতুন ধুমপায়ী তৈরি এবং দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে বিপর্যস্ত করতে নানা অপকৌশল অবলম্বন করছে। নানা অপকৌশলের আশ্রয় নিয়ে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়ে যাচ্ছে এবং বিক্রেতাদের উৎসাহিত করছে। বিক্রয় কেন্দ্রগুলোকে দাম প্রদর্শন, হ্যান্ডবিল, ডিসপ্লে, পোস্টারসহ নানা অভিনব ও আকর্ষণীয় উপায়ে প্রচার প্রচারণা চালাচ্ছে। জনগণের সুরক্ষার জন্য তামাক নিয়ন্ত্রণ আইনে তামাকের বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু তামাক কোম্পানী প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় বিক্রয় কেন্দ্রগুলোতে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণার পাশাপাশি বিক্রেতাদেরকে পার্টনার হিসেবে চুক্তিবদ্ধ করে আর্থিক প্রণোদনা দিচ্ছে। দেশের স্বাস্থ্য ব্যবস্থা অসংক্রামক রোগের চাপে বিপর্যস্ত। হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সারসহ নানা অসংক্রামক রোগের অন্যতম প্রধান কারণ তামাক ব্যবহার। দেশের ৩ কোটির বেশী মানুষ তামাক ব্যবহার করে। এ বিশাল জনগোষ্ঠীকে তামাক ত্যাগ করাতে সরকার নানা উদ্যোগে ব্যস্ত। জনস্বাস্থ্য সুরক্ষায় আসন্ন বাজেটে তামাকের মূল্য ও কর বৃদ্ধি করতে হবে। ফলে তামাকের ব্যবহার অনেকাংশে কমে আসবে ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত হবে। তামাকের কুফল সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে এবং বিশ্ব তামাক মুক্ত দিবস-২০২৪ পালন করা সার্থক হবে।
মেরী সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মোছাঃ মেহেরুন নেছা এর সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে অন্যান্যের মধ্যে অংশ নেন পেসড এর নির্বাহী পরিচালক রোমানা খাতুন, বিভিন্ন সংস্থার নির্বাহী পরিচালক আজিম উদ্দিন, জাহিদুর রহমান জাহিদ, দৌলাতুনজামান, রহিমা আকতার রিপা, ফজলুল হক বাবলু, সিনথিয়া আরোবী, আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেন মুকুল, বাপা সদস্য ফজলুল হক, রবিউল ইসলাম নীরব, সাংবাদিক আজাহার আলী, ইউনুছ উদ্দিনসহ প্রমুখ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies