1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) বগুড়ার স্মারকলিপি পেশ - Uttarkon
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) বগুড়ার স্মারকলিপি পেশ

  • সম্পাদনার সময় : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
  • ১০৫ বার প্রদশিত হয়েছে

নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার কর্ণগোপে অবস্থিত সজীব গ্রুপের হাসেম ফুডস‘র সেজান জুস কারখানায় গত ৮ জুলাই অগ্নিকান্ডে কমপক্ষে ৫৪ জন শ্রমিকের মৃত্যু, অর্ধশতাধিক শ্রমিক মারাত্মক জখম এবং শতাধিক শ্রমিক আহত হওয়ার ঘটনায় দায়ীদের শাস্তি ও নিহত-আহতদের ক্ষতিপূরণ ও কর্মক্ষেত্র নিরাপদ করা প্রসঙ্গে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১৯ সেপ্টেম্বর ২০২১ ইং রবিবার বেলা ১১ টায় শ্রম প্রতিমন্ত্রী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বরাবরে জেলা প্রশাসক বগুড়ার মাধ্যমে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) বগুড়া জেলা কমিটির পক্ষ থেকে নিম্নলিখিত দাবি বাস্তবায়নের জন্য এক স্মারকলিপি পেশ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন স্কপ বগুড়ার আহ্বায়ক ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়া জেলার সাধারণ সম্পাদক শ্রমিক নেতা মতিয়ার রহমান, স্কপের সদস্য সচিব ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়ার সভাপতি সাইফুজ্জামান টুটুল, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়ার ভারপ্রাপ্ত সভাপতি ফজলুর রহমান, জাতীয়তাবাদী শ্রমিক দল বগুড়ার সভাপতি আব্দুল ওয়াদুদ, জাতীয় শ্রমিক লীগ বগুড়ার সহ-সভাপতি আব্দুল জলিল, জাতীয় শ্রমিক জোটের সভাপতি মকবুল হোসেন, ট্রেড ইউনিয়ন সংঘ বগুড়ার সভাপতি ইনছান আলী, অর্থ সম্পাদক মতিয়ার রহমান মতি, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়ার সাংগঠনিক সম্পাদক হরি শংকর সাহা, ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়ার সাবেক সাধারণ সম্পাদক জিন্নাতুল ইসলাম, জাতীয় শ্রমিক জোট বগুড়ার অন্যতম নেতা আব্দুল মোমিন মন্ডল, জাতীয় শ্রমিক লীগ বগুড়ার অন্যতম নেতা সফিকুল ইসলাম সাজু, জাতীয়তাবাদী শ্রমিক দল বগুড়ার সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী প্রমুখ। দাবিসমুহ-

১। সুষ্ঠ তদন্ত ও সঠিক কারণ উদঘাটনের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে।

২। সেজান জুস কারখানায় শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষ এবং কর্তব্য অবহেলার জন্য দায়ী সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তি দিতে হবে।

৩। মৃত্যুবরণকারী শ্রমিকদের আই এল ও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান করতে হবে। এ ক্ষেত্রে হাই কোর্টের নির্দেশনা এবং রানা প্লাজা ধ্বসের ঘটনায় ক্ষতিপূরণের হারকে বিবেচনায় নেয়া যেতে পারে।

৪। ক্ষতিপূরণের একই হারে আহতদের চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে।

৫। ফ্যাক্টরি বন্ধ থাকা অবস্থায় কর্মহীন শ্রমিকদের মজুরী প্রদান করতে হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies