1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
ধুনটে সেচ পাম্পের ড্রেন বন্ধ করে দেওয়ায় পানির অভাবে চাষাবাদ ব্যাহত - Uttarkon
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে বিএনপির বৈঠক স্বাধীন বিচার বিভাগ একটি দেশের উন্নয়নকে উৎসাহিত করে : প্রধানমন্ত্রী বিএনপি সিন্ডিকেট-কারীদের পৃষ্ঠপোষকতা ও মদদ দিচ্ছে : ওবায়দুল কাদের সরকারের উদ্ভট কথাবার্তায় জনগণ বিভ্রান্ত : রিজভী বগুড়া ফটো জার্নালিস্ট এসোসিয়েশনে নির্বাচনে রহিম সভাপতি আরিফ সম্পাদক নির্বাচিত রাজশাহীতে প্রতিবছর বাড়ছে পেঁয়াজ বীজের চাষ অসাধু ব্যবসায়ীদের কারসাজিরোধে ভোক্তাদেরও সতর্ক থাকাতে হবে-নওগাঁয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার দুপচাঁচিয়ার তালোড়ায় রাস্তা ঢালাই কাজের উদ্বোধন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারকে ঘিরে নির্মিত হচ্ছে আন্তর্জাতিক মানের সংযোগ সড়ক অর্থনীতি বিভাগের পুনর্মিলনীতে উৎসবের আমেজ বগুড়া আজিজুল হক কলেজে

ধুনটে সেচ পাম্পের ড্রেন বন্ধ করে দেওয়ায় পানির অভাবে চাষাবাদ ব্যাহত

  • সম্পাদনার সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩
  • ৩৭ বার প্রদশিত হয়েছে

ধুনট (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার ধুনটে পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষরা সেচ পাম্পের ড্রেন বন্ধ করে দেওয়ায় পানির অভাবে চাষাবাদ ব্যাহত হচ্ছে। এতে প্রায় ৩০ বিঘা জমিতে চাষাবাদ নিয়ে দুঃচিন্তায় রয়েছেন কৃষকেরা। এবিষয়ে সোমবার (৩০ জানুয়ারি) গোসাইবাড়ী ইউনিয়নের নাটাবাড়ী গ্রামের ছকিম উদ্দিনের ছেলে কৃষক মোস্তাফিজুর রহমান নান্নু তার প্রতিপক্ষদের বিরুদ্ধে সেচ কমিটির সভাপতি ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্তের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। সরেজমিন ও অভিযোগসূত্রে জানাগেছে, কৃষক মোস্তাফিজুর রহমান নান্নু ২০১৬ সালে বৈদ্যুতিক সেচ সংযোগ নিয়ে নাটাবাড়ী মৌজার প্রায় ৩০ বিঘা জমিতে পানি সেচ দিয়ে আসছে। তবে তার সেচ সংযোগ নেয়ার কিছু দিন পরই একই গ্রামের আলামিন তার পাশেই আরেকটি বৈদ্যুতিক সেচ পাম্প স্থাপন করেন।

এদিকে সম্প্রতি আলামিন ও তার মামাতো ভাই জয়নাল আবেদীন কৃষি জমিতে পুকুর খনন করছে। তাদের যত্রতত্রভাবে পুকুর খননের কারনে আশপাশের ফসলী জমিতে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। একারনে কৃষক মোস্তাফিজুর রহমান নান্নু তাদেরকে নিয়ম মেনে পুকুর খনন করতে বলায় ক্ষিপ্ত হয়ে ওঠে আলামিন ও তার লোকজন।

একপর্যায়ে গত ২৪ জানুয়ারি কৃষক মোস্তাফিজুর রহমান নান্নুর স্কীমের জমিতে পানি সেচ দেওয়ার সকল ড্রেন বন্ধ করে দেয় তারা। একারনে পানির অভাবে ওই এলাকার প্রায় ৩০ বিঘা ফসলী জমিতে চাষাবাদ করতে পারছে না কষকেরা।

এবিষয়ে ভুক্তভোগি কৃষক বাদশা মিয়া বলেন, পূর্ব শত্রুতার জের ধরে পানি সেচের ড্রেন বন্ধ করে দেওয়ায় আমার ৩ বিঘা জমি পতিত পড়ে রয়েছে। এখন ধান রোপনের মৌসুম হলেও পানির অভাবে চাষাবাদ করতে পারছি না। তাই এবিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এবিষয়ে সেচ পাম্পের মালিক কৃষক মোস্তাফিজুর রহমান নান্নু বলেন, ফসলী জমির মাঝখানে পুকুর খনন করায় আশপাশে ফসলী জমিতে ভাঙ্গন দেখা দিয়েছে। তাই নিয়ম মেনে পুকুর খনন করতে বলায় তারা ক্ষিপ্ত হয়ে পানি সেচের সকল ড্রেন বন্ধ করে দিয়েছে। তাই পানির অভাবে প্রায় ৩০ বিঘা জমিতে চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। একারনে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

তবে বিষয়ে অভিযুক্ত শাহ আলমের বক্তব্য নিতে মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

এব্যাপারে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন, কৃষকের অভিযোগটি তদন্ত করে প্রতিবেদক দাখিল করলে বিএডিসির উপ-সহকারী প্রকৌশল কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies