1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
মুহিবুল্লাহর হত্যাকারীরা এখনো ঘুরে বেড়াচ্ছে: হিউম্যান রাইটস - Uttarkon
শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
শিরোনাম:
র‌্যাবের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার খবর সম্পূর্ণ মিথ্যা : যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুকন্যার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা পুনরুদ্ধার হয়– মজিবর রহমান মজনু আদমদীঘিতে আচরণবিধি লঙ্ঘন করায় ঘোড়া মার্কার প্রার্থীর ১০ হাজার টাকা জরিমানা বগুড়ায় সেই নারীর গলায় গুলির অস্তিত্ব পেয়েছে চিকিৎসকেরা শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা : খাদ্যমন্ত্রী নন্দীগ্রামে ট্রাক বোঝাই ধান চুরি মামলার মূলহোতাসহ গ্রেফতার-৩, ট্রাক জব্দ সারিয়াকান্দিতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা প্রচন্ড গরমে চাহিদা বেড়েছে মহাদেবপুরে তৈরি হাত পাখার মহাদেবপুরে সমাজতান্ত্রিক ক্ষেত মজুর ও কৃষক ফ্রন্টের মানববন্ধন দুবাইয়ে বাংলাদেশীদের শত শত বাড়ি হলো কিভাবে

মুহিবুল্লাহর হত্যাকারীরা এখনো ঘুরে বেড়াচ্ছে: হিউম্যান রাইটস

  • সম্পাদনার সময় : বুধবার, ৬ অক্টোবর, ২০২১
  • ১২৫ বার প্রদশিত হয়েছে

উত্তরকোণ ডেস্ক : হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, কক্সবাজার ক্যাম্পে হুমকি ও সহিংসতার মুখোমুখি রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষায় বাংলাদেশ কর্তৃপক্ষ এবং জাতিসংঘের কর্মকর্তাদের জরুরি ব্যবস্থা নেয়া উচিত। রোহিঙ্গা সম্প্রদায়ের নেতৃবৃন্দ এবং স্বেচ্ছাসেবক কর্মীরা হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন যে, সশস্ত্র ইসলামপন্থী গোষ্ঠীর কথিত সদস্যরা তাদের চাঁদাবাজি এবং অন্যান্য অপরাধের জন্য ক্রমবর্ধমানভাবে টার্গেট করছে। গত ২৯শে সেপ্টেম্বর, কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) চেয়ারম্যান মুহিবুল্লাহকে (৪৬) অজ্ঞাত বন্দুকধারীরা গুলি করে হত্যা করে। তার সহযোগীরা জানিয়েছেন, মুহিবুল্লাহ বার বার শিবিরে সক্রিয় সশস্ত্র গোষ্ঠীর হুমকি বাংলাদেশের কর্মকর্তাদের কাছে জানিয়েছিলেন, কিন্তু কর্তৃপক্ষের কাছ থেকে পর্যাপ্ত সহযোগিতা পাননি। হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়ার পরিচালক মীনাক্ষী গাঙ্গুলি বলেন, ‘মিয়ানমারে গণহত্যা থেকে মুহিবুল্লাহ তার আশ্রয়স্থলে নিহত হওয়ার পর রোহিঙ্গা নেতাকর্মীরা প্রতিদিন যে ঝুঁকির সম্মুখীন হয় সে সম্পর্কে কথা বলে। শরণার্থীদের অধিকার রক্ষাকারী রোহিঙ্গা কর্মীদের সুরক্ষার জন্য বাংলাদেশ কর্তৃপক্ষকে আন্তর্জাতিক সহায়তায় জরুরি ব্যবস্থা নেয়া উচিত।’ হিউম্যান রাইটস ওয়াচ রোহিঙ্গা কর্মী এবং মুহিবুল্লাহর পরিবারের সদস্যসহ নয় জনের সাক্ষাৎকার নিয়েছে, যারা বলেছে যে, কর্তৃপক্ষ মুহিবুল্লাহর উদ্বেগগুলি পর্যাপ্তভাবে তদন্ত করেনি বা তাকে এবং অন্যান্য দুর্বল কর্মীদের সুরক্ষা দেয়নি।
বাংলাদেশ সরকার শিবিরে অনেক নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে, কিন্তু তারা শরণার্থীদের রক্ষা করার পরিবর্তে তাদের দমন ও নিয়ন্ত্রণে ব্যস্ত ছিল, একজন কর্মী বলেন। সশস্ত্র গোষ্ঠীর নতুন করে হুমকি এবং সহিংসতার অন্যান্য ঝুঁকির কারণে মুহিবুল্লাহ হত্যার পর থেকে অন্তত এক ডজন কর্মী জাতিসংঘ শরণার্থী সংস্থা, ইউএনএইচসিআর এবং বাংলাদেশের কর্মকর্তাদের কাছ থেকে সুরক্ষা চেয়েছেন। মানবাধিকার কর্মীরা জানান, ক্যাম্পের ভেতরের পরিবেশ রোহিঙ্গা কর্মীদের জন্য ক্রমশ বিপজ্জনক হয়ে উঠেছে।
মুহিবুল্লাহ বাংলাদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর নেতা হিসেবে কাজ করেছেন। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সাথে রোহিঙ্গাদের প্রতিনিধিত্ব করার পর, তিনি ২০১৯ সাল থেকে মৃত্যুর হুমকি পেতে শুরু করেন। তার সংগঠন বলেছে যে, হুমকিগুলো ছিল আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) এবং অন্যান্য সশস্ত্র গোষ্ঠী থেকে, যা তার নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতা করেছিল। মৃত্যুর কয়েক মাস আগে, মুহিবুল্লাহ ক্রমবর্ধমান হুমকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন- কর্মী এবং তার পরিবারের সদস্যরা জানিয়েছেন। আগস্ট মাসে, তিনি বাংলাদেশ সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কাছে একটি চিঠি পাঠান। যার কপিগুলি কক্সবাজারের ক্যাম্প-ইনচার্জ কর্মকর্তা এবং বিশেষ শাখার কাছে, তিনি এবং তার সহকর্মীরা যে হুমকি পেয়েছিলেন এবং অফিসে অনুরোধ করেছিলেন তার রূপরেখা দিয়েছিলেন হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন, যা চিঠিতে আরসার সদস্য হিসেবে চিহ্নিত করা হয়েছে। মুহিবুল্লাহর গ্রুপের একজন সদস্যকে জুলাই মাসে বলা হয়েছিল যে, যদি সে গ্রুপের অফিসে ফিরে আসে তবে তাকে হত্যা করা হবে এবং “খুব শিগগিরই আমরা তোমার নেতা মুহিবুল্লাহকে হত্যা করব।” মুহিবুল্লাহর সহকর্মীরা জানান, চিঠির কোনো উত্তর পাওয়া যায়নি। বাংলাদেশ পুলিশের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, তারা মুহিবুল্লাহর কাছ থেকে কোনো হুমকি বা সুরক্ষার অনুরোধের বিষয়ে কোনো আবেদন পাননি। আরসা লিখিত ও অডিও বিবৃতিতে হত্যার নিন্দা জানিয়েছে, কর্তৃপক্ষকে দায়ীদের আইনের আওতায় আনার দাবি করেছে। এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেন, মুহিবুল্লাহর মৃত্যু শিবিরে নিরাপত্তাহীনতার একটি স্পষ্ট উদাহরণ এবং মধ্যপন্থী নাগরিক সমাজের কন্ঠ রোধ করার আপাত প্রচেষ্টা।
ইউএনএইচসিআর হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় বলেছে, এটি ‘রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা পরিষেবাগুলিতে সরাসরি প্রবেশাধিকার নিশ্চিত করতে এবং তাদের উদ্বেগের কথা জানাতে পারে তা নিশ্চিত করতে ক্যাম্পগুলিতে তার কর্মীদের উপস্থিতি বাড়িয়েছে।’ তবে মুহিবুল্লাহর ঘনিষ্ঠ কর্মীরা জানান, তাদের পর্যাপ্ত সুরক্ষা দেয়া হয়নি। গত রোববার পুলিশ জানায় যে, তারা হত্যার সাথে জড়িত পাঁচজনকে গ্রেপ্তার করেছে। মুহিবুল্লাহর সহযোগীরা অবশ্য বলেছে যে, যারা হত্যার জন্য অভিযুক্ত তারা এখনও ক্যাম্পে প্রকাশ্যে কাজ করছে। তার দলের একজন কর্মী বলেছিলেন, ‘আজ সকালেও (৩ অক্টোবর) কিছু লোক আমার আশ্রয়কেন্দ্রে গিয়ে আমার পরিবারকে হুমকি দিয়ে বলেছিল,‘ তোমার ছেলেকে প্রস্তুত থাকতে বলো, কারণ একই ভাগ্য তার জন্য অপেক্ষা করছে, যেমন হয়েছে মুহিবুল্লাহর। তিনি ১০ জনের হিট লিস্টে আছেন। ’আমি ক্যাম্প-ইনচার্জকে জানিয়েছি, যিনি আমাকে নিরাপত্তার আশ্বাস দিয়েছেন, কিন্তু আমি উদ্বিগ্ন কারণ পুলিশ সব সময় সেখানে নেই। যদি তারা সত্যিই আমাকে হত্যা করতে চায়, আমি তাদের জন্য একটি সহজ লক্ষ্য।’
মুহিবুল্লাহর স্ত্রী বলেছিলেন যে, সাম্প্রতিক হুমকির কারণে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের বিয়ে করার দাবিতে তার স্বামীর হত্যার পর থেকে তিনি তার মেয়েদের জন্য চিন্তিত ছিলেন। কিছু শরণার্থী অভিযোগ করেছে যে, বাংলাদেশ নিরাপত্তা বাহিনী এবং শিবির কর্তৃপক্ষ সশস্ত্র ইসলামপন্থী গোষ্ঠীর হুমকির আওতাধীন বলে মনে হচ্ছে। একজন কর্মী বলেন, “যখন আমরা কর্তৃপক্ষের কাছে আরসার অপরাধ সম্পর্কে অভিযোগ করি, তখন তারা কোনো মনোযোগ দেয় না।” আরেকজন কর্মী শিবিরে মোতায়েন আর্মড পুলিশ ব্যাটালিয়নের কিছু কর্মকর্তা এবং সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের মধ্যে যোগসাজশের অভিযোগ করেছেন। তিনি বলেন, আরসা থেকে হুমকি পাওয়ার পর তিনি আত্মগোপনে চলে যান, কিন্তু যখন পুলিশ সুরক্ষার প্রতিশ্রুতি দেয় তখন তিনি তার আশ্রয়ে ফিরে যান, শুধুমাত্র তাদের জঙ্গিদের হাতে তুলে দেয়ার জন্য।আমি সবসময় একজন কর্মী হিসেবে কাজ শুরু করার পর থেকে আরসা সদস্যদের দ্বারা সবসময় হুমকির সম্মুখীন হচ্ছিলাম। অবশেষে আমি আত্মগোপনে চলে যাই। কয়েক মাস পরে, দুই পুলিশ অফিসার আমাকে ক্যাম্পে ফিরে আসার জন্য প্রলোভন দেখান এবং তারপর আমাকে আরসার কাছে হস্তান্তর করেন। আমাকে অমানবিক নির্যাতনের মধ্য দিয়ে যেতে হয়েছিল, যতক্ষণ না আমি আরএসএকে ভারী মুক্তিপণ প্রদান করেছি। আরসা সদস্যরা প্রধানত মুসলিম রোহিঙ্গাদের পাশাপাশি ক্যাম্পে বসবাসকারী খ্রিস্টান এবং হিন্দুদের উপর হামলা করেছে। সশস্ত্র গোষ্ঠীগুলি মানবিক সংস্থাগুলির সাথে স্বেচ্ছাসেবী হিসাবে কাজ করা মহিলাদেরও লক্ষ্যবস্তু করেছে। নারীর ক্ষমতায়নে কাজ করা ২৬ বছর বয়সী কর্মী হাসিনা বলেন, তিনি আরসার সদস্যদের দ্বারা চাঁদাবাজির শিকার হয়েছেন।
হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, মুহিবুল্লাহর হত্যাকাণ্ডের জন্য যারা দায়ী তাদের সকলকে বাংলাদেশ কর্তৃপক্ষের পূর্ণাঙ্গ তদন্ত করা উচিত এবং শরণার্থীরা আসন্ন হুমকির বিষয়ে অবিলম্বে প্রতিক্রিয়া জানাতে এবং অবিলম্বে এবং কার্যকর সুরক্ষা প্রদানের জন্য ইউএনএইচসিআর -এর সাথে কাজ করতে পারে। সংশ্লিষ্ট সরকারগুলিকে নিশ্চিত করতে হবে যে, কর্মী এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ শরণার্থীরা শরণার্থী সহায়তা, সুরক্ষা এবং পুনর্বাসনের পরিকল্পনা করার ক্ষেত্রে যেন অগ্রাধিকার পায়।
গাঙ্গুলি বলেন, বাংলাদেশ সরকারকে রোহিঙ্গা শিবিরে নিরাপত্তার বিষয়টি আরও উন্নত করতে হবে এবং অবৈধ কার্যকলাপে জড়িত গোষ্ঠীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এই শরণার্থীরা ভয়ঙ্কর পরিস্থিতি থেকে পালিয়ে এসেছিল এবং তাদের জীবনের ভয় না করে শিবিরে বসবাসের জন্য বাংলাদেশ এবং অন্যান্য সরকার থেকে সহায়তা পাওয়ার অধিকারী।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies