1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
বাংলাদেশে গুম শব্দটাই নিয়ে এসেছে আওয়ামী লীগ : রিজভী - Uttarkon
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:০২ পূর্বাহ্ন
শিরোনাম:
র‌্যাবের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার খবর সম্পূর্ণ মিথ্যা : যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুকন্যার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা পুনরুদ্ধার হয়– মজিবর রহমান মজনু আদমদীঘিতে আচরণবিধি লঙ্ঘন করায় ঘোড়া মার্কার প্রার্থীর ১০ হাজার টাকা জরিমানা বগুড়ায় সেই নারীর গলায় গুলির অস্তিত্ব পেয়েছে চিকিৎসকেরা শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা : খাদ্যমন্ত্রী নন্দীগ্রামে ট্রাক বোঝাই ধান চুরি মামলার মূলহোতাসহ গ্রেফতার-৩, ট্রাক জব্দ সারিয়াকান্দিতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা প্রচন্ড গরমে চাহিদা বেড়েছে মহাদেবপুরে তৈরি হাত পাখার মহাদেবপুরে সমাজতান্ত্রিক ক্ষেত মজুর ও কৃষক ফ্রন্টের মানববন্ধন দুবাইয়ে বাংলাদেশীদের শত শত বাড়ি হলো কিভাবে

বাংলাদেশে গুম শব্দটাই নিয়ে এসেছে আওয়ামী লীগ : রিজভী

  • সম্পাদনার সময় : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১
  • ১১৩ বার প্রদশিত হয়েছে

ঢাকা: বাংলাদেশে গুম শব্দটাই নিয়ে এসেছে আওয়ামী লীগ মন্তব্য করে বিএনপি’র সিনিয়র যুগ্ন মহাসচিব বলেন, কেউ যদি স্বাধীনতার পক্ষে কথা বলে, সত্য কথা বলে , গণতন্ত্রের কথা বলে তাহলে তার একমাত্র পুরস্কার এই সরকারের পক্ষ থেকে গুম হতে হয়। দিনের বেলায় অথবা রাতের বেলায়, কালো গ্লাসের গাড়িতে করে এসে তাকে তুলে নিয়ে যাবে তার আর কোনো হদিস পাওয়া যাবে না।।

সরকার প্রধানের বক্তব্যের জবাবে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী আশ্রয়হীনদের জন্য প্রকল্প করেছেন। সেটা ধ্বংস হয়ে যাচ্ছে। আর প্রধানমন্ত্রী বলছেন, এটাকে ইট দিয়ে হাতুড়ি দিয়ে, শাবল দিয়ে ভেঙে ফেলা হচ্ছে। এটার পিছনে যে লক্ষ-কোটি টাকার দুর্নীতি হয়েছে এটা প্রধানমন্ত্রী উল্লেখ করছেন না।’

জাতীয় প্রেসক্লা‌বের সাম‌নে শুক্রবার এক‌ মানববন্ধনে বক্তব্য রাখছিলেন বিএনপি নেতা। এর আয়োজক বাংলা‌দেশ ইয়ুথ ফোরাম নামে একটি সংগঠন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, সাবেক প্রধানমন্ত্রী বেগম খা‌লেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরু‌দ্ধে অপপ্রচারের অভিযোগ এনে এই কর্মসূচির আয়োজন করা হয়।

আগের দিন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় প্রধানমন্ত্রী দরিদ্র মানুষদেরকে বিনামূল্যে ঘর দেয়ার বিষয়টি নিয়ে কথা বলেন।

গত ২৩ জানুয়ারি ও ২০ জুন দুই ধাপে ১ লাখ ২০ হাজার গৃহহীনের মধ্যে বিনা মূল্যের বাড়ি বরাদ্দ দেয়া হয়েছে। এসব ঘরের মধ্যে বেশ কিছু ঘরে ফাটল ধরাসহ নানা অনিয়মের সংবাদ প্রকাশ হয়েছে গণমাধ্যমে। সরকার প্রধানের নির্দেশে তদন্তও হয়েছে বেশ কিছু এলাকায়।

তার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যখন সিদ্ধান্ত নিলাম যে, প্রত্যেকটা মানুষকে ঘর করে দেব। আমাদের দেশের কিছু মানুষ এত জঘন্য চরিত্রের, কয়েকটি জায়গায় হঠাৎ দেখলাম যে ঘর ভেঙে পড়ছে। কোনো জায়গায় ভাঙা ছবি। এগুলো দেখার পরে সার্ভে করালাম, কোথায়, কী হচ্ছে।

‘আমরা প্রায় দেড় লক্ষের মতো ঘর তৈরি করে দিয়েছি। ৩০০টা ঘর বিভিন্ন এলাকায় কিছু মানুষ নিজে থেকে যেয়ে হাতুড়ি, শাবল দিয়ে সেগুলো ভেঙে ভেঙে তারপর মিডিয়ায় ছবি তুলে দিচ্ছে। তাদের নামধাম অনুসন্ধান করে সব বের করা হয়ে গেছে। আমার কাছে পুরো রিপোর্টটা আছে।’

রিজভী বলেন, ‘তিনি (প্রধানমন্ত্রী) হাতুড়ি, শাবলের উল্লেখ করেছেন, অর্থাৎ তিনি দুর্নীতির পক্ষে, দুর্নীতিবিরোধীদের পক্ষে নন। যারা আশ্রয়ণ প্রকল্পে দুর্নীতি করেছে তাদের কিন্তু তিনি ধরলেন না। তিনি অন্যদিকে দৃষ্টি নিক্ষেপ করলেন।’

ওবায়দুল কাদেরের সঙ্গে গুপি গাইনের তুলনা

সত্যজিৎ রায়ের বিখ্যাত সিনেমা ‘গুপি গাইন, বাঘা বাইন’ এর আলোচিত চরিত্র গুপির সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে তুলনা করেন রিজভী।

বলেন, “সত্যজিৎ রায়ের গুপি গাইন বাঘা বাইন আছে। তেমনি বাংলাদেশের একজন গুপি গাইন আছে শুধু মিথ্যার গান গেয়ে যান, তিনি হচ্ছেন ওবায়দুল কাদের। উনি নিজেকে বাংলাদেশের বিবেক ‘নির্দেশিত’ ব্যক্তি। তিনি যে অকপটে মিথ্যা কথা বলছেন সেটা তিনি বুঝতে পারেন না।”

‘বিএনপির আন্দোলনের হাঁকডাক আন্দোলন-বিলাস মাত্র’ কাদেরের এই বক্তব্য নিয়েও কথা বলেন বিএনপি নেতা। বলেন, ‘আপনার কি মনে আছে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আপনারা বাড়ি-গাড়ি পুড়িয়েছিলেন। আবার যে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা হয়েছিল সেটা আপনার সংবিধান থেকে বাদ দিয়ে দিয়েছেন। সেই ব্যবস্থা ফিরিয়ে আনার জন্য বিএনপি ২০১৩-১৪ সালে আন্দোলন করেছিল।’

বিএনপির আন্দোলন দমনে সরকার গুম করার কৌশল নিয়েছে দাবি করে রিজভী বলেন, ‘বাংলাদেশে গুম শব্দটাই নিয়ে এসেছে আওয়ামী লীগ। কেউ যদি স্বাধীনতার পক্ষে কথা বলে, সত্য কথা বলে, গণতন্ত্রের কথা বলে তাহলে তার একমাত্র পুরস্কার এই সরকারের পক্ষ থেকে গুম হতে হয়।

‘দিনের বেলায় অথবা রাতের বেলায়, কালো গ্লাসের গাড়িতে করে এসে তাকে তুলে নিয়ে যাবে তার আর কোনো হদিস পাওয়া যাবে না।

‘এই সরকার গণতান্ত্রিক আন্দোলনে ব্যবহার করেছে গুম, বিচারবহির্ভূত হত্যা। রাজপথ কে রক্তাক্ত করেছেন, উপহাস করেছেন আবার আন্দোলনের বিলাস বলছেন।’

সরকার জিয়া পরিবারের বিরুদ্ধে ক্রমাগতভাবে কটুক্তি করে আসছে অভিযোগ করে রিজভী বলেন, ‘এই সরকারের এ ছাড়া তো আর কোনো কর্মসূচি নেই, আর তো কোনো কাজ নেই। টাকা লোপাট, টাকা পাচার, জমি দখল সবকিছু করেছে তাদের আর কিছু কাজ আছে? কাজ নাই।

আয়োজক সংগঠনের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বিএনপির যুগ্ম-মহাসচিব মুজিবুর রহমান সরোয়ার, সহ-প্রচার সম্পাদক শামিমুর রহমান শামিম, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমাতুল্লাহও মানববন্ধনে বক্তব্য দেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies