1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
কুড়িগ্রামের নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ধরলা নদীতে বিলীন - Uttarkon
বুধবার, ১৫ মে ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
পেছনে নয়, আমরা সামনে তাকাতে চাই : ডোনাল্ড লু জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল ‘মেয়েদের ভুক্তভোগী নয়, পরিবর্তনের চালিকা শক্তি হিসেবে বিবেচনা করুন-প্রধানমন্ত্রী বাংলাদেশ ব্যাংকের থলের বিড়াল বের হতে শুরু করছে : রিজভী লক্কড়-ঝক্কড় গাড়ি অন্য কোনো দেশে দেখা যায় না : কাদের রাজশাহী মহানগরীতে ডাকাতির প্রস্তুতিকালে “মিজু গ্যাঁং” এর মূলহোতাসহ ১১ জন গ্রেফতার রাজশাহীতে ভবন নির্মাণে টাকা দিলেই মিলছে ফায়ার সনদ রাজশাহীতে দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যা, ২ জনের মৃত্যুদন্ড চারঘাট বিপুল পরিমাণ ফেন্সিডিলসহ মাদক কারবারী মোঃ তামিম গ্রেফতার টিএমএসএস বিনোদন জগতের বৈশাখী মেলার সমাপনী অনুষ্ঠিত

কুড়িগ্রামের নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ধরলা নদীতে বিলীন

  • সম্পাদনার সময় : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১২০ বার প্রদশিত হয়েছে

কুড়িগ্রাম ঃ কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের জগমনের চরে অবস্থিত নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ধরলা নদীর করালগ্রাসে নদী গর্ভে বিলীন হয়েছে। দফায় দফায় ভাঙ্গনের কবলে পড়া নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয় টি জগমনের চর এলাকার নন্দদুলালের গ্রামের ২ হাজার পরিবারের একমাত্র শিক্ষা পাঠশালা নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝড়ে পড়েছে ৪ শতাধিক কোমলমতি শিশু। প্রায় ৫০ বছরের পুরানো ঐতিহ্য বাহী নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি স্থাপিত হয়। বিদ্যালয়টি প্রতিষ্টিত হওয়ার পর থেকে এলাকার অনেক শিক্ষার্থী দেশের নাম করা বিশ^বিদ্যালয় পড়াশুনা করে অনেক উচু জায়গায় স্থান করে নিয়েছে। বর্তমানে ধরলা নদীর কবলে পড়ে বিলীন হয়ে গেছে স্কুলটি। স্থানীয়রা সেচ্ছাশ্রমের মাধ্যমে ভবনের আসবাসপত্র দরজা জানালা ইট কাঠ ভোগডাঙ্গা ইউনিয়ন পরিষদে রেখেছে। এই ঐতিহ্য বাহী বিদ্যাপীঠের ভবনের মালামাল আস্তে আস্তে চুরি হয়ে যাচ্ছে ইউনিয়ন পরিষদ হতে। স্থানীয়দের দাবী যত দ্রুত সম্ভব আগের জায়গায় নির্মাণ করা হউক নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি।
নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেনীতে পড়া শিক্ষার্থী জায়দুল.জনি মাহিন বলেন, আমার বাবা গরিব মানুষ জগমনের চরে স্কুল না থাকায় আর লেখাপড়া শিখতে পারি নাই। স্কুলের শিক্ষার্থী অভিভাবক বাদশা, হামিদুল, বলেন ,স্কুল পুনরায় স্থাপন হলে আমাদের এলাকার কোমলমতি শিশুরা শিক্ষার আলো ফিরে পাবে।
ভোগডাঙ্গা ইউনিয়নের চেয়াম্যান সাইদুর রহমান বলেন, নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি নদীগর্ভে যাওয়ায় জগমনের চরের ২ হাজার মানুষের সন্তানদের একমাত্র এই বিদ্যাপীঠটি পুনরায় চালুর জন্য সরকারের সু দৃষ্টি কামনা করছি। ইতিমধ্যে স্কুলটির অনেক শিশু ঝড়ে পড়েছে।
নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল কমিটির সহ-সভাপতি আকবর আলী বলেন, এই স্কুল ছাত্র ছাত্রীর স্কুল না থাকায় বিভিন্ন হোটেল মোটেল এ শিশু শ্রম দিচ্ছে। এলাকাটি চরাঞ্চলে হওয়ায় কেউ গুরুত্ব দিচ্ছে না। আমরা জগমনের চরের এলাকাবাসী স্কুলের জন্য মাটি ভরাট করে রেখেছি। সরকার ইচ্ছে করলে ভবন উঠাতে পারে।
কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শহিদুল ইসলাম বলেন, নন্দ দুলালের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ধরলা নদীতে বিলীন হয়েছে। বুধবার সকালে পরিদর্শনে গিয়েছি। যতদ্রুত সম্ভব পুনরায় স্থাপনা নির্মান করে চালু করা হবে।
প্রসঙ্গতঃ এবারের বন্যায় জেলায় ৫টি প্রাথমিক স্কুল নদীগর্ভে বিলিন হয়েছে। ১৫ টি স্কুল নদী ভাঙ্গনের কবলে পড়েছে। এই শিক্ষার্থীরা তাদের স্কুল না থাকায় লেখা পড়া শিখতে পারছেনা। স্থানীয় জনপ্রতিনিধি ও অভিভাবক রা স্কুলটি পুনরায় আগের জায়গায় জগমনের চরে নির্মানের জন্য সরকারের সু-দৃষ্টি কামনা করেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies