1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
অর্থনীতির সঙ্কট নিরসনে নতুন বাজেট যথোপযুক্ত নয় : সিপিডি - Uttarkon
রবিবার, ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন
শিরোনাম:
ট্রাক-অটোরিকশা সংঘর্ষে ব্যবসায়ী নিহত, আহত-৫ রাজনৈতিক দলগুলোর সাথে ড. ইউনূসের বৈঠক শনিবার সরকার গঠন করলে গুমের বিরুদ্ধে আইন করব : তারেক রহমান বাংলাদেশের বর্তমান সরকারের সাথে কাজ করবে দিল্লি বাংলাদেশের পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যায় ঝুঁকিতে ২০ লাখ শিশু : ইউনিসেফ ইউনূস-শাহবাজ ফোনালাপ, পারস্পরিক সহযোগিতার আশ্বাস বন্যায় মৃত্যু বেড়ে ৫৪, ক্ষতিগ্রস্ত ৫৪ লাখেরও বেশি মানুষ বাংলাদেশের গণ-অভ্যুত্থানে মানবাধিকার লঙ্ঘনের তদন্তে জাতিসংঘকে ড. ইউনূসের আমন্ত্রণ ‘১৬ বছরে বিএনপির ৭ শতাধিক নেতাকর্মী গুম’ বগুড়ায় বসুন্ধরার চেয়ারম্যান শাহ আলম ও এমডি আনভীরের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা

অর্থনীতির সঙ্কট নিরসনে নতুন বাজেট যথোপযুক্ত নয় : সিপিডি

  • সম্পাদনার সময় : শুক্রবার, ৭ জুন, ২০২৪
  • ৪১ বার প্রদশিত হয়েছে

নতুন বাজেট অর্থনীতির ক্রান্তিকালীন সঙ্কট নিরসনে যথোপযুক্ত নয় বলে মন্তব্য করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় তিনি বলেন, অর্থনীতির একটা চ্যালেঞ্জিং সময়ে বাজেটটি হলো। আমাদের প্রত্যাশা ছিল এই বাজেট অনেক উদ্ভাবনী হবে। এখানে সৃজনশীল ও সাহসী কিছু পদক্ষেপ থাকবে। কারণ অর্থনৈতিক চ্যালেঞ্জিংয়ের সময় গতানুগতিক বাজেট সমস্যার সমাধান দিতে পারবে না। কিন্তু নতুন বাজেট আমাদের কাছে অতীতের বাজেটের মতোই মনে হয়েছে। বর্তমান সময়ের সমস্যা, অর্থনীতিতে ক্রান্তিকালীন সঙ্কট ইত্যাদির সমাধানে এই বাজেট যথোপযুক্ত পদক্ষেপ বা দিক-নির্দেশনা দিতে পারেনি। ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগকে নৈতিকভাবে সমর্থন করা যায় না জানিয়ে ফাহমিদা খাতুন বলেন, এর মাধ্যমে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয় না। এই ধরনের পদক্ষেপ বিশেষ গোষ্ঠীর জন্য করা হয়। কিন্তু এর ফলাফল আমরা দেখি না। একেবারে কালো টাকা সাদা করার জোয়ার এসেছে বা প্রচুর টাকা এসেছে, এমন কিছু দেখা যায় না।

এ সময় তিনি বাজেটে বিভিন্ন সূচকে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেগুলো বাস্তবসম্মত কিনা বলেও প্রশ্ন তুলেন। তিনি বলেন, জিডিপি লক্ষ্যমাত্রা, বিনিয়োগের লক্ষ্যমাত্রা এরকম সবগুলো ক্ষেত্রে যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এগুলোতে বাস্তবতার ছোঁয়া নেই। মনে হচ্ছে অনেকটাই আইএমএফ যে লক্ষ্যমাত্রা দিয়ে দিয়েছে, সেটার কাছাকাছি নেয়ার একটা চেষ্টা। এখানে যৌক্তিক কোনো চিন্তাভাবনা করা হয়েছে কিনা সেটা নিয়ে সন্দেহ আছে।

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ প্রসঙ্গে সিপিডির নির্বাহী পরিচালক বলেন, বেশ কিছু পণ্যের ওপর সরকার কিছু কর ছাড়ের প্রস্তাব দিয়েছে, এটা ভালো প্রস্তাব। তবে দেখার বিষয় হলো, এটা কিভাবে বাস্তবায়ন হয়। কারণ দেখা যায় কর কমালেও বাজারে সেটার প্রভাব পড়ে না। এজন্য বাজার ব্যবস্থাপনা মনিটরিংটা গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দে সামান্য পরিবর্তন এসেছে। কিন্তু এর মধ্যে সঞ্চয়পত্রের সুদ, সরকারি কর্মকর্তাদের-কর্মচারীদের পেনশনের অর্থ, কৃষি খাতের ভর্তুকি এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে এটাকে বড় বরাদ্দ দেখা যায়। এগুলো বাদ দিলে দেখা যায় সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়েনি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies