1. nobinbogra@gmail.com : Md. Nobirul Islam (Nobin) : Md. Nobirul Islam (Nobin)
  2. bd.momin95@gmail.com : sojibmomin :
  3. bd.momin00@gmail.com : Abdullah Momin : Abdullah Momin
  4. bd.momin@gmail.com : Uttarkon2 : Uttar kon
প্যান্ডোরা পেপার্সে বিশ্বের প্রভাবশালী ৩৫ রাষ্ট্রনেতার গোপন তথ্য ফাঁস! - Uttarkon
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন
শিরোনাম:

প্যান্ডোরা পেপার্সে বিশ্বের প্রভাবশালী ৩৫ রাষ্ট্রনেতার গোপন তথ্য ফাঁস!

  • সম্পাদনার সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ১১২ বার প্রদশিত হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: গত কয়েক বছর ধরে একের পর এক বিশ্বনেতার দুর্নীতির গোমর ফাঁস হচ্ছে। এবার বিশ্বের বিভিন্ন দেশের তিন শতাধিক প্রভাবশালী রাজনৈতিক নেতা ও ধনকুবে) রদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে রয়েছে প্রায় ৩৫ জন বর্তমান ও সাবেক রাজনীতিবিদ এবং বিভিন্ন সরকারি কর্মকর্তা। যারা বিভিন্ন বিদেশি কোম্পানির সাথে গোপন লেনদেনে সংশ্লিষ্ট।
প্যানডোরা পেপার্স নামে একটি নথিতে এসব তথ্য উঠে এসেছে। রোববার (৩ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম দৈনিক গার্ডিয়ান ও বিবিসিসহ বেশকয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম এসব দেশের কয়েকটি কোম্পানির এক কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে এই তথ্য প্রকাশ করেছে। গোপন সম্পদ ও লেনদেনের এই তালিকায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার – এমন আরও অনেক নেতার গোপন সম্পদের তথ্য উঠে এসেছে।এই নথি প্রকাশের মাধ্যমে করস্বর্গ হিসেবে পরিচিত পানামা, দুবাই, মোনাকো, সুইজারল্যান্ড ও ব্রিটিশ ভার্জিনিয়া দ্বীপপুঞ্জের মতো কয়েকটি দেশের অফশোর কোম্পানিগুলোতে গোপনে কারা বিনিয়োগ করেছেন সেই তথ্য প্রকাশিত হয়েছে। বিবিসি প্রকাশিত ওই নথিতে দেখা যায়, মোনাকোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গোপন বিনিয়োগ রয়েছে। এছাড়া জর্ডানের বাদশাহ আবদুল্লাহর ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও মালিবুকে বাড়ি ও জমিসহ ১০ কোটি ডলারের সম্পত্তি রয়েছে। আজারবাইজানি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও তার সহযোগীরা যুক্তরাজ্যে ৫৪ কোটি ডলারেরও বেশি সম্পত্তি লেনদেনের সঙ্গে সম্পৃক্ত বলে তথ্য পাওয়া গেছে। যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী লন্ডনে একটি অফিস কেনার সময় তিন লাখ ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দিয়েছেন। এই দম্পতি একটি বিদেশি অফশোর কোম্পানি কিনে নেন, যারা ওই ভবনের মালিকানায় ছিল। চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিস ফ্রান্সে দুই কোটি ২০ লাখ ডলার খরচ করে একটি প্রাসাদ কিনেছেন। চলতি সপ্তাহে অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আন্দ্রেজ বেবিস।
উল্লেখ্য, গত সাত বছরে পানামা পেপার্স, প্যারাডাইস পেপার্স ইত্যাদি নামে যেসব গোপন দলিলপত্র ফাঁস হয়েছে। এর মধ্যে প্যানডোরা পেপার্স হচ্ছে অর্থনৈতিক গোপন দলিল ফাঁসের সর্বশেষ ঘটনা। এসব দলিলপত্র ওয়াশিংটনভিত্তিক ‘ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অবইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ উদঘাটন করেছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর
Copyright &copy 2022 The Daily Uttar Kon. All Rights Reserved.
Powered By Konvex Technologies